কোয়ালিটি অবজেক্টিভ কিভাবে সেট করতে হয়?

ISO সার্টিফিকেট পাওয়ার জন্য ম্যান্ডেটরি ডকুমেন্টস গুলির একটি হলো কোয়ালিটি অবজেক্টিভ সেট করা। এই অবজেক্টিভ সেট করার আগে ভাবতে হবে গত বছরগুলোতে আপনার কোম্পানি বা ফ্যাক্টরিতে কি কি সমস্যা ছিল ওই সমস্যা গুলিকে কোয়ালিটি অবজেক্টিভ এ নিয়ে আসতে হবে।

এই অবজেক্টিভ সেট করার সময় স্মার্ট এপ্রোচ এর ব্যবহার করতে হবে। এটা অবশ্যই বাস্তব এর সাথে মিল রেখে করতে হবে। অর্থাৎ আপনার কোম্পানিতে আসলেই যে যে প্রব্লেম গুলু হচ্ছে তা আপনি কিভাবে সমাধান করছেন তার সাথে মিল রেখে এই অবজেক্টিভ সেট করতে হবে। তাহলে আপনি বা আপনার প্রতিষ্টানে যারা কাজ করছেন তারাও উৎসাহী হবে কাজ করার জন্য।

কাল্পনিক বা অনুমান ভিত্তিক কোনো অবজেক্টিভ সেট করার দরকার নাই। শুধু সনদ পাওয়ার জন্য বা অডিটর কে দেখানোর জন্য এইগুলা করলে আপনার প্রতিষ্টানের কোনো লাভ হবে না । এতে করে আপনার সময় নষ্ট হবে ও এই গুরুত্বপূর্ণ ডকুমেন্টস কে বোঝা বলে মনে হবে।

কোনো কোম্পানি যদি এই ম্যান্ডেটরি ISO ডকুমেন্টস ঠিকমতো সেট করতে পারে তাহলে তার কোম্পানির সমস্যা গুলি সুন্দরভাবে সমাধান করা যাবে। ফলে ISO সার্টিফিকেট থেকে সে বেশি লাভবান হবে।

আপনার কোম্পানি যদি ছোট হয় তাহলে কোম্পানির জন্য একক অবজেক্টিভ সেট করতে পারেন আর যদি কোম্পানি বড় হয় তাহলে ডিপার্টমেন্ট অনুযায়ী তা সেট করতে পারেন।

আবার শুধু অবজেক্টিভ সেট করলেই হবে না। অবজেক্টিভ অর্জন করার জন্য প্ল্যানিং গুলু ও লিখিতভাবে উল্লেখ করতে হবে। আবার নির্দিষ্ট সময় অন্তর অন্তর কতটুকু অর্জন হলো তা মূল্যায়ণ করে দেখতে হবে।

সাধারণত বছরের শেষে এই অবজেক্টিভ গুলু মূল্যায়ণ করা হয়ে থাকে। একটি অর্জন হলে অন্য সময় এর জন্য নতুন নতুন অবজেক্টিভ সেট করতে হবে। এভাবে ধীরে ধীরে সব সমস্যা গুলু সমাধান করে একটি কোম্পানি তার লক্ষ অর্জন করতে সমর্থ হবে। ISO 9001 সার্টিফিকেট এভাবে একটি কোম্পানিকে তার লক্ষ অর্জেন সহায়তা করে থাকে।