What is CA Plan and how to take CA Plan


CA(Corrective Action) প্ল্যান বা কার্রেক্টিভ অ্যাকশন প্ল্যান একটি ইম্পরট্যান্ট টুল, ISO সার্টিফিকেশন বা ISO সার্টিফাইড কোম্পানির জন্য। এই পোস্ট এ আমরা জানবো কিভাবে CA প্ল্যান বা কেন এইটা নিতে হয় ?

ISO সার্টিফিকেশন এর অন্যতম একটি মূল নীতি হলো ক্রমান্বয়ে ডেভেলপমেন্ট বা উন্নতি সাধন করা। তাই নিয়মিত বিশেষ করে অডিট এর পরে যদি কোনো ত্রুটি বা ননকন্ফর্মিটি আসে তাহলে CA প্ল্যান এর মাধ্যমে এই ভুল কারেক্ট করা হয় এবং একই ধরণের ভুল যাতে বারবার না হয় তারজন্য পদ্ধক্ষেপ নিতে হয়।

বিভিন্ন ভাবে C A প্ল্যান নেয়া যায়। যাদের মধ্যে ৫ WHY এনালাইসিস টুল হলো অন্যতম। এই পদ্ধতিতে সর্বোচ ৫টি প্রশ্ন করে ওই ভুল বা ত্রুটির মূল কারণ খোঁজা হয়। প্রতিটি প্রশ্ন অবশ্যই WHY দিয়ে শুরু করতে হয়। সর্বোচ ৫টি প্রশ্ন থাকলেও সমস্যা ভেদে এটির উত্তর তিনটি বা দুটিতে হয়ে যেতে পারে। যাইহোক মূল কারণ বের করার পর ব্যাবস্থা নিতে হয় যাতে ওই একই সমস্যা পুনরায় আর দেখা না যায়। এই ব্যবস্থা কে বলা হয় C A প্ল্যান বা CORRECTIVE ACTION PLAN |

সাধারাত অডিটের পর এই কে প্ল্যান নেয়া হয় এন্ড দ্বিতীয় অডিটের সময় এর এফেক্টিভনেস পরীক্ষা করে অডিটর তা CLOSE করে থাকেন। তবে মেজর NC এর ক্ষেত্রে তা পরবর্তী অডিটের আগেই ক্লোস করতে হয়, অন্যথায় সার্টিফিকেট বাতিল হয়ে যাতে পারে|

এইভাবে ক্রমাগতভাবে ভুল বা ত্রুটির পর CA প্ল্যান এর মাধ্যমে একটি কোম্পানি তার কন্টিনুয়াস ডেভেলপমেন্ট এর প্রমান দেখাতে পারে।

CA প্ল্যান সমন্ধে আপনাদের কোনো মতামত থাকলে অবশ্যই কমেন্টস বক্সে লিখবেন |